বাড়িতে নেই বিদ্যুত : গাছের ছায়ায় ব্যস্ত মুস্তাফিজ

Jun 03, 2016 05:37 am

 

ভারত থেকে ফিরে দেশের মাটিতে ফিরে গেছেন মুস্তাফিজ। কিন্তু তিনি আর আগের মুস্তাফিজ নেই। সবাই আসছে দেখতে। শুধু ছবি তোলা নয় চাই অটোগ্রাফ। বাড়িতে নেই বিদ্যুত কিন্তু তাতে কী গাছের ছায়ায় কখনো বসে কখনো দাড়িয়ে ভক্তদের সামলাতে হচ্ছে এই কাটার মাস্টারকে।গ্রামের মানুষ শুধূ ভক্ত তা কিন্তু নয় দুনিয়া জুড়ে তার ভক্তের সংখ্যা।


ভারতের মাটিতে প্রথমবারের মতো আইপিএলের আসরে ডাক। আর তাতেই বাজিমাত। সেরা ব্যাটসম্যানদের নাকানি চুবানি দিয়ে মুস্তাফিজ জয় করে নিলেন নিজ দল হায়দরাবাদ সানরাইজার্সের মন। যে দলটা কি না আশাও করেনি সে দলই জিতে নিল আইপিএলের শিরোপা! ওই দলের অধিনায়ক ডেভিড ওয়ার্নার তো বলেই দিয়েছেন তিনি ফিজ মানে মুস্তাফিজের ভক্ত। শুধু কি তাই ফিজের ভক্তের তালিকায় আছেন ওয়ানডে ও টি টোয়েন্টিতে জাতীয় দলের অধিনায়ক মাশরাফিও। আর ওই ‘ভক্ত’দের সঙ্গে সেলফি আছে মুস্তাফিজের। আছে সময় কাটানোর বিভিন্ন স্মৃতিও।


কিন্তু দেশে আসার পর মুস্তাফিজ টের পেয়েছেন বেড়েছে তাঁর ভক্তের সংখ্যা। সাতক্ষীরা তেঁতুলিয়াতে গত মঙ্গলবার রাতেই পৌঁছেছেন তিনি । কিন্তু নতুন-পুরানো ভক্তের আনাগোনা পরের দিন সকাল থেকেই। ভক্তরা ছবি তুলতে চায়। কথা হোক আর না অবশেষে ভক্তরা মেলে ধরেন কাগজ। ‘ভাই অটোগ্রাফও দেন।’লাজুক মুস্তাফিজ না করেন না। নীল কালিতে লিখে দেন নিজের নাম।


বিশ্ব ক্রিকেট দাপিয়ে বেড়ানো কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের গ্রামে বিদ্যুৎ নেই। বিশ্বের সেরা এই বাঁ-হাতি পেসারের নিজ বাড়ির কাজ চলে সৌরশক্তিতে। সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার তেঁতুলিয়া গ্রামটি শহর থেকে ৪০ কিলোমিটার দূরে। সেখান থেকে বিদ্যুৎ সংযোগ এসে পৌঁছায়নি এখানে।